বুধবার, ০১ মে ২০২৪, ০৭:৫২ অপরাহ্ন

উপ-সম্পাদক :: দিদার সরদার
প্রধান সম্পাদক :: সমীর কুমার চাকলাদার
প্রকাশক ও সম্পাদক :: কাজী মোঃ জাহাঙ্গীর
যুগ্ম সম্পাদক :: মাসুদ রানা
সহ-সম্পাদক :: এস.এম জুলফিকার
প্রধান নির্বাহী সম্পাদক :: মামুন তালুকদার
নির্বাহী সম্পাদক :: সাইফুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক :: আবুল কালাম আজাদ
সংবাদ শিরোনাম :
ফুলকুঁড়ি আসর এর ফাইনাল ক্রিকেট টুর্নামেন্টের অনুষ্ঠিত আওয়ামী ঘরানার বিতর্কিত লোকদের দিয়ে উজিরপুর উপজেলা শ্রমিক দলের কমিটি গঠন করার তীব্র নিন্দা জানিয়েছেন সান্টু খালেদা জিয়ার রোগমুক্তি ও তারেক রহমানের সুস্থতা কামনায় গৌরনদীতে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গৌরনদীতে এতিমখানা ও মাদ্রাসার দরিদ্র, অসহায় শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বরিশালে বিএনপি ও অঙ্গ সংগঠনের কারাবন্ধী ও রাজপথে সাহসী সৈনিকদের সম্মানে ইফতার দোয়া মোনাজাত অনুষ্ঠিত আদালতে মামলা চলমান থাকা অবস্থায়, দখিনের খবর পত্রিকা অফিসের তালা ভেঙে কোটি টাকার লুণ্ঠিত মালামাল বাড়িওয়ালার পাঁচ তলা থেকে উদ্ধার, মামলা নিতে পুলিশের রহস্যজনক ভূমিকা গলাচিপা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন, সভাপতি হাফিজ, সম্পাদক রুবেল চোখের জলে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী বাবুলকে চির বিদায় বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন কারামুক্ত উচ্চ আদালতে জামিন পেলেন বরিশাল মহানগর বিএনপির মীর জাহিদসহ পাঁচ নেতা
ঝালকাঠির ঐতিহ্যবাহী বাসন্ডা নদীর তীর প্রতিরক্ষা কাজের নামে রাতের আধারে দখল

ঝালকাঠির ঐতিহ্যবাহী বাসন্ডা নদীর তীর প্রতিরক্ষা কাজের নামে রাতের আধারে দখল

গাজী মো. গিয়াস উদ্দিন, ঝালকাঠি ॥ ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ডের আওতায় এনএস মাদ্রাসা সংলগ্ন বাসন্ডা নদী তীর প্রতিরক্ষা কাজ চলছে একদিকে অন্যদিকে চলছে অবৈধ ভাবে নদী দখল। এ কাজের সুযোগে রাতের অন্ধকারে ভরে ফেলা হচ্ছে নদী। মাদ্রাসা কর্তৃপক্ষ পূর্বের কেটে রাখা মাটি একাধিক ভেকু মেশিনের সাহায্যে শুক্রবার রাত থেকে নদী ভরাটের কাজ শুরু করে। শনিবার সকালে বিষয়টি জানাজানি হলে পানি উন্নয়ন বোর্ডের উপর দায় চাপানো হয়। পানি উন্নয়ন বোর্ড বলছে এটা রীতিমত অবৈধ ভাবে নদী দখল। এভাবে অবৈধ নদী ভরাটের কাজ বন্ধ করা না হলে তীর রক্ষার কাজ করা সম্ভবনা।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানাযায়, পানি উন্নয় বোর্ডের আওতায় বাসন্ডা নদীর ৩৮০ মিটার বাম তীর প্রতিরক্ষার কাজ চলছে। ৫ কোটি ৩৮ লাখ টাকা ব্যায়ে এ কাজের কার্যাদেরশদেয়া হয় চলতি বছরের ২ ফেব্রুয়ারি। ২০২১ সনের জুন মাসে এ কাজ শেষ হবার কথা। কাজের মধ্যে রয়েছ জিও ব্যাগ ঢাম্পিং, ব্লগ ডাম্পিং ও ব্লগ প্লেটিং। এলাকাবাসির অভিযোগ মাদ্রাসা কর্তৃপক্ষ এই কাজের সুযোগ নিয়ে শুক্রবার রাত ১১ টায় পূর্ব পরিকল্পনানুযায়ি কাজের সামনে থেকে রাতের অন্ধকারে মাটি ফেলে নদী ভরাট শুরু করেছে। ৪টি ভেক মেশিন দিয়ে দ্রুত তারা একাজ করছে। ভেকু মেশিন চালিয়ে নদী ভরাটের কাজ করায় পার্শবর্তি সড়কটি মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। রাতের অন্ধকারেকেন এভাবে নদী দখল করা হচ্ছে সাংবাদিকরা জানতে চাইলে নেছারাবাদ দরবার শরীফের প্রশাসনিক কর্মকর্তা মাওলঅনা মাহাবুবুর রহমান বলেন, আমরা আমাদের মাদ্রাসার জায়গায় মাটি ভরাট করছি। এ কাজ রাতে কেন জানতে চাইলে তিনি কোন সদুত্তর দিতে পারেনি।
এ প্রসঙ্গে ঝালকাঠি পানি উন্নয় বোর্ডের তীর রক্ষা কাজের উপসহকারি প্রকৌশলী বিভুতি চন্দ্র রায় বলেন, আমাদের না জানিয়ে এ ধরনের কাজ না করতে আগেই মাদ্রাসা কর্তৃপকক্ষকে সতর্ক করা হয়ে ছিল। আজকের (শনিবার) আমি সেখানে গিয়ে এই অবৈধ কাজের জন্য তাদের সাথে রাগারাগি করেছি। তারা যদি এভাবে অভৈধ উপায়ে নদী ভরাট করতেই পারে তাহলে আমাদের এখানে কাজ করার কোন দরকার ছিল না। আমি বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করব। আমরাকেন এই অবৈধ কাজের দায় ভার নিতে যাব। তারা এ কাজ বন্ধ না করলে এখানে কাজ করা সম্ভব হবেনা। এ প্রসঙ্গে ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী দিপক রঞ্জণ দাস বলেন, আমি শোনার সাথে সাথে মাদ্রাসা কর্তৃপক্ষের সাথে মৌখিক ভাবে কথা বলেছি। এটা সম্পূর্ণ অবৈধ। একাজ তারা করতে পারেনা। একদিকে নদীর তীর রক্ষার কাজ হচ্ছে অন্যদিকে অবৈধ দখল হবে এটা মেনে নেয়া যায়না। এ বিষয়ে আমি পানি উন্নয়ন বোর্ডের চীফ ইঞ্জিনিয়ার ও তত্তাবধায়ক প্রকৌশলীকে জানাবো।

দয়া করে নিউজটি শেয়ার করুন..



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Dokhinerkhobor.Com
Desing & Developed BY ThemesBazar.Com